ট্রলার ডুবির একদিন পর ২৪ জেলেকে অসুস্থ অবস্থায় উদ্ধার

ভোলা থেকে আবু সাবিত: ভোলার ঢালচর এলাকার বঙ্গোপসাগর মোহনায় ডুবে যাওয়া মাছধরা ট্রলারের ২৪ জন জেলেই ভাসতে ভাসতে একদিন পর জীবিত কূলে এসে পৌঁছেছে। শুক্রবার (৩মার্চ) বেলা সাড়ে ১১ টায় এ খবর নিশ্চিত করেছেন কুতুবদিয়া মৎস্যজীবী ফেডারেশনের সভাপতি আবুল কালাম আজাদ।

গুরুতর অসুস্থ জেলেদেরকে হাতিয়ার দক্ষিণ চর থেকে স্থানীয়রা উদ্ধার করে বাংলাবাজার এলাকায় নিয়ে আসে। পরে খবর পেয়ে কোস্টগার্ডের তত্ত্বাবধানে তাদের নোয়াখালীর হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন কোস্টগার্ডের লেফট্যানেন্ট মুজাহিদুল ইসলাম।

আবুল কালাম আজাদ জানান, বৃহস্পতিবার সকালে ২৪ মাঝি মাল্লা নিয়ে এফবি আল্লাহ মালিক নামে একটি মাছ ধরার ট্রলার চরফ্যাশন উপজেলার ঢালচর এলাকার সাগর মোহনায়  ডুবে যায়। ওই দিনই জেলেরা লাইফ জ্যাকেট, বয়ার ও ড্রামের মাধ্যমে ভাসমান অবস্থায় মোবাইল ফোনে তাদেরকে উদ্ধাররের জন্য সহায়তা চেয়েছিল। কিন্ত তাদের অবস্থান নিশ্চিত না হওয়া এবং সাগর উত্তাল থাকায় তাদের উদ্ধার করা সম্ভব হয়নি।

জানা যায়, চট্রগ্রাম থেকে বুধবার দুপুর ২ টার দিকে দিদারুল ইসলামের ঐ ট্রলারটি ছেড়ে আসে। বৃহস্পতিবার সকালে ভোলার চরফ্যাশন উপজেলার ঢালচর সাগর মোহনায় ঘূর্ণি বাতাসে পড়ে ২৪ মাঝি মাল্লাসহ ডুবে যায়। ট্রলারের জেলেরা নদীতে বয়ার সাথে ভাসমান রয়েছেন বলে মোবারক হোসেন নামের  জেলে ফোনে জানিয়ে ছিলেন কুতুবদিয়া মৎস্যজীবী ফেডারেশনের সভাপতি আবুল কালাম আজাদকে। এই সংবাদ পাওয়ার পর স্থানীয়রা পুলিশ ও কোস্টগার্ডের সহায়তা চায়। উদ্ধার হওয়া ২৪ জেলের বাড়ি কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার বড়গোপ ইউনিয়নে।

লেফট্যানেন্ট মুজাহিদ জানান, শুক্রবার সকালে তাদের একটি উদ্ধারকারী দল বেলা সাড়ে ১১ টার দিকে দক্ষিণ হাতিয়ার বাংলাবাজার এলাকা থেকে উদ্ধার করে। অসুস্থ জেলেদেরকে শুকনো খাবার ও প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে ট্রলারযোগে হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হয়।