ঈশ্বরদীতে বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রীয় কমিটির সভা

স্বপন কুমার কুন্ডু, ঈশ্বরদী (পাবনা): বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভা রোববার ঈশ্বরদীতে অনুষ্ঠিত হয়েছে।  উপজেলার ছলিমপুর ইউনিয়নে চাঁদ আলী মোড়ের কেন্দ্রীয় অফিসে অনুষ্ঠিত সভায় দেশের বিভিন্ন এলাকার সেরা এবং স্বনামধন্য কৃষকেরা অংশ নেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেজর (অবঃ) সোলাইমান।

ishwardi-25916
বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির নতুন কেন্দ্রীয় কমিটির সদস্যবৃন্দ।

বাংলাদেশ কৃষক উন্নয়ন সোসাইটির কেন্দ্রীয় সভাপতি সিরাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদকপ্রাপ্ত কৃষক ছিদ্দিকুর রহমান কূল ময়েজ, বঙ্গবন্ধু জাতীয় মৎস্য পদকপ্রাপ্ত কৃষক হাবিবুর রহমান মাছ হাবিব, বঙ্গবন্ধু জাতীয় পদকপ্রাপ্ত কৃষক আমিরুল ইসলাম, আকমল হোসেন, তোফাজ্জল হোসেন, মর্জিনা বেগম, হাসান আলী, পেয়ারা আতিক, রনি মালিথা এবং জাতীয় কৃষক আব্দুল জলিল কিতাব মন্ডল, আব্দুল বারী ওরফে কপি বারী, আব্দুল কাদের ওরফে কলা কাদের, নিজাম উদ্দিন, কেন্দ্রিয় মহিলা বিষয়ক সম্পাদক কৃষাণী বেলী বেগম ও হাসিবুর রহমান বাঘা বিশ্বাস। সভা পরিচালনা করেন আলী শাহান।

বক্তারা বলেন, বাংলাদেশে একমাত্র কৃষিই দেশকে এগিয়ে নিয়েছে। দেশে নতুন নতুন ফসলের চাষ বেড়েই চলেছে। এরপরও এ দেশের কৃষকেরা আজ অবহেলিত। রোদ-বৃষ্টিতে ভিজে মাঠে ফসল ফলানোর পরও বাজারে সঠিক মূল্য পাওয়া যায় না। এতে কৃষকদের বিপুল ক্ষতি হয়। কৃষির উৎপাদিত ফসলের সঠিক মূল্য না পাওয়াতে ব্যাংক থেকে ঋণ নিয়ে অনেক কৃষক তা পরিশোধ করতে পারছেন না। ইতোমধ্যে অনেক খামার বন্ধ হয়ে গেছে। বাজারে মেয়াদ উর্ত্তীর্ণ সার অহরহ বিক্রি হচ্ছে- এ থেকে সকল কৃষককে সাবধান হতে হবে। দেশের সকল ব্যবসা প্রতিষ্ঠান এবং যানবাহনের ইন্সুরেন্স রয়েছে, কিন্তু কৃষি ফসলের ইন্সুরেন্সের ব্যবস্থা নেই। ব্যাংকের সুদ মওকুফ করে খামার পরিচালনার জন্য বক্তারা সরকারের সুদৃষ্টি কামনা করেছেন। পরে পুরাতন কমিটি বিলুপ্ত করে ছিদ্দিকুর রহমান ময়েজকে সভাপতি, কিতাব মন্ডলকে সাধারণ সম্পাদক ও নিজাম উদ্দিনকে সাংগঠনিক সম্পাদক করে নতুন কমিটি ঘোষণা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.