বিপর্যস্ত রাজধানীবাসী, সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস

রাজধানী ঢাকায় শুক্রবার সকালে সর্বনিম্ন ১৪ দশমিক ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৮৬ শতাংশ। যা কিনা চলতি মৌসুমে রাজধানীতে সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

এই সর্বনিম্ন তাপমাত্রায় রাজধানীবাসী নাকাল। বেসরকারি চাকরিজীবি ও নিম্ন আয়ের মানুষের ভোগান্তি বেড়েছে।

শুক্রবার ১২ জানুয়ারি আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

আগামী ৪৮ ঘণ্টা ঢাকাসহ সারা দেশে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশ থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

কিশোরগঞ্জ, পাবনা, দিনাজপুর ও চুয়াডাঙ্গা জেলা সমূহের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। দেশের কোথাও কোথাও দিনে ঠান্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।

তিনি বলেন, ১৪ জানুয়ারি থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হলে তাপমাত্রা আরও কমে যাবে। যার ফলে শীতের অনুভূতি বেশি হতে পারে। কুয়াশার কারণে বিমান চলাচল, অভ্যন্তরীন নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগে সাময়িক ভাবে বিঘ্ন ঘটতে পারে।

ঢাকার একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শাহরিয়ার আহমেদ  বলেন: গতবারের তুলনায় এইবার রাজধানীতে বেশি শীত পড়েছে। যেহেতু আমি বাইক চালাই তাই আমার পর্যাপ্ত পরিমাণ শীতবস্ত্র পরতে হয়। তারপরও দেখা যায় সকালে কুয়াশা ও রাতে বাতাস বেশি থাকায় ব্যাপক শীতের কবলে পড়তে হয়।

মোহাম্মদপুরের বসিলায় কাজ করা দিনমজুর আক্কাস আলী বলেন, আমাগো শীত বর্ষা গরম নাই। সব মৌসুমেই এক মজুরি। আমি মাটি কাটার কাজ করি। ভোরে কুয়াশা থাকায় শীতের জন্য মাটি কাটতে খুব কষ্ট হয়।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন: আজ রাজধানীতে সকাল ৬ টায় সর্বনিম্ন ১৪ দশমিক ৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  এ সময় বাতাসে আর্দ্রতা ছিল ৮৬ শতাংশ। আগামী ৪৮ ঘণ্টায় রাজধানীর আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। সকালের দিকে হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘন্টায় ছয় থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। দিনের তাপমাত্রা সাধারণত অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা চুয়াডাঙ্গা ও কিশোরগঞ্জের নিকলিতে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে । গত বছর রাজধানী ঢাকায় ৮ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, এবং ৯ জানুয়ারি ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.